নির্বাচনে সরকারের ইচ্ছেমতো জয়-পরাজয় নির্ধারিত হচ্ছে: জিএম কাদের

স্টাফ রিপোর্টার ♦ জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এমপি বলেছেন, জনগণ যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে এলক্ষ্যে নতুন একটি নির্বাচন পদ্ধতি তৈরী করতে হবে। এক্ষেত্রে সরকারকে এগিয়ে আসতে হবে। সকলে মিলে, প্রয়োজনে বিশেষজ্ঞদের সাথে আলাপ করে নতুন নির্বাচন পদ্ধতি বের করতে হবে। সরকারের নিয়ন্ত্রণে থাকা নির্বাচনে সরকারের ইচ্ছামত জয়-পরাজয় নির্ধারিত হচ্ছে। এটি কোন নির্বাচন হতে পারে না।
বুধবার (২৪ মে) বিকেলে রংপুর ও লালমনিরহাট জেলায় ৫ দিনের সফরে এসে রংপুর সার্কিট হাউজ প্রাঙ্গনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 
জিএম কাদের এমপি বলেন, আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে যে পদ্ধতি অনুসরণ করে নির্বাচন হচ্ছে, তা সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে আমরা মনে করছি না। আমরা নির্বাচন ব্যবস্থার পরিবর্তন দেখতে চাই। এক সময় তত্ত¡াবধায়ক সরকারের দাবীতে আমরা সব দল আন্দোলন করেছিলাম, নির্বাচনও বর্জন করেছি। আবার তত্ত¡াবধায়ক সরকার ব্যবস্থা বাতিলের জন্য জাতীয় পার্টি ও আওয়ামী লীগ নির্বাচন বর্জন করেছিল। আমরা এ দুটি ব্যবস্থার বাহিরে আসতে চাই।        
তিনি আরও বলেন, দেশের ডলারের ভয়বহ সংকট তৈরী হয়েছে। আমি মনে করি এটি রাজনৈতিক সংকটকে আরও ঘনীভ‚ত করবে। ডলার সংকট বর্তমান সরকারের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এটির কারণে সামাজিক স্থিতিশীলতা বিনষ্ট হতে পারে, দেশে বড় ধরনের রাজনৈতিক সংকট তৈরী হতে পারে। এটি সরকারকে সতর্কভাবে নিয়ন্ত্রণ করা দরকার, তা না হলে তাদের বড় ধরনের মাশুল গুনতে হবে। 
জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তিনি বলেন, নির্বাচনের আগে আমাদের অবস্থান, সাংগঠনিক শক্তি ও সমর্থন বিবেচনা করে কারো সাথে জোট করতে হলে করবো কিংবা সার্মথ্য থাকলে এককভাবে নির্বাচন করবো। আমরা এনিয়ে এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত নেইনি। বর্তমানে আমরা দেশের রাজনীতি পর্যবেক্ষণ করছি। আমাদের দেশ শাসনের অতীত অভিজ্ঞতা আছে, আমরা ৩’শটি আসনে প্রার্থী দেব ঠিক করেছি। এলক্ষ্যে সংগঠনগুলোকে শক্তিশালী ও সংগঠিত করছি।
তিনি আরও বলেন,  ১৯৯১ সালের পর বিএনপি ও আওয়ামী লীগ বারবার দেশের ক্ষমতায় এসেছে। তাদের উপর দেশের মানুষ সন্তুষ্ট নয়। তাই বিকল্প দল হিসেবে তারা জাতীয় পার্টিকে সমর্থন দেবে বলে প্রত্যাশা করছি।    
এ সময় উপস্থিত ছিলেন, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব এসএম ইয়াসির, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাকসহ জেলা ও মহানগর জাতীয় পার্টি এবং অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।