জ্বরের পরে খাবারে অরুচি? জেনে নিন সমাধান

মিষ্টি খাবার খেলেও তেঁতো ভাব অনুভব হয়

জ্বরের পরে খাবারে অরুচি? জেনে নিন সমাধান

নিউজডোর ডেস্ক ♦ সব মৌসুমে আমাদের জ্বর হলেও বর্ষায় এ প্রকোপ বেড়ে যায়। জ্বরের রোগী এখন বাড়িতে বাড়িতে। জ্বর, সর্দি, কাশি থেকে শুরু নানা সমস্যায় ভুগতে হয় আমাদের। বেশির ভাগ সময়ই জ্বরের একটি লক্ষণ হলো জিহ্বায় তিক্ত স্বাদ। মিষ্টি খাবার খেলেও তেঁতো ভাব অনুভব হয়।ফলে খাবারের প্রতি অরুচি ধরে যায় আমাদের। আর এই অরুচি ছাড়াতে যেসব খাবার খেতে পারেন তার তালিকা দেয়া হলো।

 টমেটো স্যুপ: টমেটোর স্যুপ যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকর। এটি ভিটামিন সমৃদ্ধ। এই স্যুপ পান করলে জিহ্বার তিক্ততা কমে যাবে। আপনি ২৪ ঘন্টার মধ্যে দুই কাপ স্যুপ পান করতে পারেন।

মধু: জ্বরে মধু খেলে উপকার পাওয়া যায়। এক চা চামচ মধু নিন। এতে অর্ধেক লেবুর রস যোগ করুন। এবার গরম পানি ঢালুন। চা হিসাবে গ্রহণ করুন। উপকার পেতে দিনে মাত্র বার মিশ্রণটি গ্রহণ করুন।

অ্যালোভেরার জুস: অ্যালোভেরার রসের অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য মুখের তিক্ততা দ্রুত দূর করতে পারে।

তুলসী পাতা: মুখের স্বাদ ফিরিয়ে আনতে তুলসী পাতা খেতে পারেন। তুলসী পাতা নিয়ে ভালো করে ধুয়ে নিন। পানি গরম হতে দিন। এই পেজ খুলবেন না। পানির রং পরিবর্তন হলে ছেঁকে নিন। চায়ের মতো এই পানি পান করুন। এতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিবায়োটিক উপাদান সর্দি, কাশি, জ্বর, গলার সমস্যা, এমনকি ব্রঙ্কাইটিসের সমস্যাও দূর করে। এছাড়াও, এতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান শরীরকে জীবাণুর বিরুদ্ধে লড়াই করার জন্য প্রস্তুত করে।