শিশু ফাস্ট ফুডের আসক্তি দুর করবেন যেভাবে

শিশু ফাস্ট ফুডের আসক্তি দুর করবেন যেভাবে
ছবি: সংগৃহীত

নিউজডোর ডেস্ক ♦ বর্তমানে বাবা-মায়েদের ছোট্ট সন্তানদের নিয়ে বড় দুশ্চিন্তা হলো খাবারের ফাস্টফুড আইটেম বেশি খাওয়া। যা বিভিন্ন রোগ বালাইয়ের কারণ হয়ে দাঁড়ায়। এজন্য বাবা-মায়েরা সন্তানদের এই ফাস্টফুড খাবারের প্রতিআসক্তি কিভাবে দূর করা যায় তা নিয়ে দিন রাত চিন্তা করছেন। তাহলে আজ জেনে নিন কিভাবে সন্তানের এই বাজে আসক্তি দুর করবেন।

সন্তানদের জন্য আদর্শ হোন: শিশুরা প্রায়ই অনুকরণ করে এবং তাদের পিতামাতার উপর নির্ভর করে। এই কারণে, ফাস্ট ফুডের পরিবর্তে বাড়িতে পুষ্টিকর খাবার তৈরির উদাহরণ তৈরি করুন। তাদের দেখান যে স্বাস্থ্যকর খাবারও সুস্বাদু হতে পারে।

খাবার সম্পর্কে বাচ্চাদের সাথে কথা বলুন: বাচ্চাদের সুষম খাবারের গুরুত্ব সম্পর্কে শেখান। অতিরিক্ত ফাস্ট-ফুড খাওয়ার নেতিবাচক প্রভাবগুলিও ব্যাখ্যা করুন। খাদ্যের পুষ্টিগুণ এবং প্রক্রিয়াজাত খাবার ঘন ঘন খাওয়ার ক্ষতিকর দিকগুলো ব্যাখ্যা কর।

 

খাবার পরিকল্পনা প্রস্তুতিতে তাদের সম্পৃক্ত করুন: শিশুদের খাবার পরিকল্পনা প্রস্তুতিতে সক্রিয়ভাবে জড়িত করুন, তাদের পরামর্শ নিন এবং সেগুলো বাস্তবায়নের চেষ্টা করুন। দোকানে যান এবং তাদের ফল এবং সবজি নিতে দিন। রান্নাঘরে সাহায্য চাই। এতে তাদের ঘরের খাবারের প্রতি আগ্রহ তৈরি হবে।