রংপুরে ৪ দফা দাবীতে বাসদের সমাবেশ

রংপুরে ৪ দফা দাবীতে বাসদের সমাবেশ

এহসানুল হক সুমন ♦ রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৪তম ও বাংলাদেশে বাসদের ৪১ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে রংপুরে ৪ দফা দাবী উত্থাপন করেছে নেতৃবৃন্দরা। দাবীগুলো হলো, ফ্যাসিবাদী দুঃশাসন ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ করা, সমাজতন্ত্রের সংগ্রাম বেগবান করা, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ করা এবং শ্রমজীবি ভূমিহীনদের আবাসন নিশ্চিত করা।

মঙ্গলবার সকালে নগরীর শাপলা চত্ত্বরে সংগঠনের জেলা আহ্বায়ক কমরেড আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি কমরেড অধ্যক্ষ ওয়াজেদ পারভেজ, জেলা বাসদের সদস্য সচিব কমরেড মমিনুল ইসলাম, মিঠাপুকুর উপজেলার সমন্বয়ক জেলা সদস্য কমরেড আতিয়ার রহমান, সাদেক হোসেন, মিজানুর রহমান, ছাত্রনেতা যুগেশ ত্রিপুরা প্রমুখ৷ সমাবেশটি পরিচালনা করেন জেলা বাসদ সদস্য অমল সরকার।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশে বাসদ প্রতিষ্ঠার পর থেকে জনজীবনের নানা সংকটে সাধ্যানুযায়ী লড়াই সংগ্রাম করে জনগণের পাশে দাঁড়িয়েছে দলটি। তেল-গ্যাস, বিদ্যুৎ-বন্দর, প্রকৃতি-পরিবেশ রক্ষার আন্দোলন যেমন করেছে, পাশাপাশি কৃষকের ফসলের ন্যায্য মূল্য, অসহায় দুঃস্থ শ্রমজীবীদের সারাবছর কাজ, গ্রাম শহরে আর্মি রেটে রেশনিং, ওএমএস চালুর আন্দোলন অব্যাহত আছে। বক্তাগণ সম্প্রতি বর্ধিত ডিজেলের মূল্য প্রত্যাহার, যানবাহনের অতিরিক্ত ভাড়া বাতিল করার আহবান জানান। পাশাপাশি বাসদসহ বাম প্রগতিশীল সংগঠনের হাতকে শক্তিশালী করার আহবান জানান। এরপর একটি র‌্যালী নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।