শরীর সুস্থ রাখতে ইফতারে যা যা খাবেন

গরমে রোজা রেখে অনেকেই অসুস্থ হচ্ছেন

শরীর সুস্থ রাখতে ইফতারে যা যা খাবেন

প্রখর এই রোদে ধর্মপ্রাণ মুসলমানদের জন্য রোযা রাখা খুবই কষ্ঠদায়ক। অনেকেই আবার রোজা রেখে অসুস্থ হয়ে পড়ছেন। এই কঠিন আবহাওয়ার ওপর আমাদের হাত না থাকলেও আমরা দৈনিক ইফতারে প্রয়োজনীয় খাবার খেয়ে এই রমজানেও সুস্থ থাকতে পারি এবং রোজা রাখতে পারি। তাহলে জেনে নিন ইফতারে উত্তম খাবার সমূহ যা আপনার শরীরের ঘাটতিগুলো পূরণ করবে এবং স্বস্তি দেবে ।

  • খেঁজুর

ইফতারে খেঁজুর রাখা প্রয়োজন। এতে আছে শর্করা, চিনি, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়ামসহ অনেক খনিজ পদার্থ। এছাড়াও খেঁজুর ইফতার শুরু করাও মুসলিমদের জন্য সুন্নত। আপনি সেহরিতেও খেঁজুর খেতে পারেন।

  • দই

ইফতারে আপনি দই বা দই চিড়া রাখতে পারেন। এর কারণে আপনার পেট ঠাণ্ডা থাকবে এবং হজম শক্তি বাড়াবে।

  • পর্যাপ্ত পানি বা ডাব

টানা ১৫ ঘন্টা রোজা থাকার কারণে শরীরে পানির ব্যাপক চাহিদা দেখা দেয়। এজন্য ইফতারে পর্যাপ্ত পানি বা ডাব রাখতে পারেন। আমরা অনেকেই ইফতারের বেশি পরিমাণে খাবার ও পানি গ্রহণ করে থাকি। এরফলে আমাদের শরীরে ক্লান্তিভাব চলে আসি। এটা না করে আমরা ইফতার থেকে শুরু করে সেহরি পর্যন্ত একটু পর পর করে ৮-১০ গ্লাস পানি পন করলে তা উত্তম হবে।

  • গ্লুকোজ বা স্যালাইন

যাদের রক্তচাপ কিংবা বহুমূত্র, নানাবিধ জটিল রোগের সমস্যা নেই তাদের বেশি দুর্বল অনুভূত হলে গ্লুকোজ বা স্যালাইন রাখা যেতে পারে।

এছাড়াও পর্যাপ্ত সুষম খাবার রাখতে হবে, কাঁচা ছোলা খাবারে আইটেমে রাখতে পারেন, ফল যেমন পেয়ারা, কলা, তরমুজ, আনারস ইত্যাদি রাখতে পারেন।