রংপুরে পাশের হার কমেছে ১৩ শতাংশ, জিপিএ-৫ সাড়ে ১৩ হাজার

জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে রংপুর জেলা

রংপুরে পাশের হার কমেছে ১৩ শতাংশ, জিপিএ-৫ সাড়ে ১৩ হাজার
ছবি: সংগৃহীত

স্টাফ রিপোর্টার ♦ রংপুর বিভাগের দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় পাশের হার ৭৯ দশমিক ৮ শতাংশ। গত বছর পাশের হার ছিল ৯২ দশমিক ৪৩ শতাংশ। গত বছরের চেয়ে এবার ১৩ দশমিক ৩৫ শতাংশ পাশের হার কমেছে। এদিকে পাশের হারের দিক থেকে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্র পাশের হার ৭৬ দশমিক ৮ শতাংশ এবং ছাত্রী পাশের হার ৮২ দশমিক ১৩ শতাংশ। পরীক্ষায় অংশ গ্রহণ করে জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৩০ জন। গত বছর জিপিএ -৫ এর সংখ্যা ছিল ২৫ হাজার ৫৮৬  জন। গত বছরের চেয়ে এবার জিপিএ-৫ কমেছে ১৩ হাজার ৭৬৫ জন। বুধবার (৮ ফেব্রুয়ারি) দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোঃ কামরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়।  
ওই বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, এবার দিনাজপুর বোর্ডে  ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ২৫৫ জন এবং ছাত্র জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৫৭৬ জন। মোট পরীক্ষাথীর সংখ্যা ছিল ১ লাখ ২ হাজার ৮৩ জন। উপস্থিতি পরীক্ষার্থী ৯৯ হাজার ৭০৫ জনের মধ্যে পাশ করেছেন ৭৮ হাজার ৮৪৯ জন। বিভাগের ৮ জেলায়  ৬৭১ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ২০২ টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষায় অংশ গ্রহণ করেন। এবারে পরীক্ষায় বহিস্কৃত হয়েছে ২২ জন শিক্ষার্থী।  শতভাগ পাশকৃত কলেজের সংখ্যা ২৪টি, শূন্য পাশের হার ১৩টি কলেজে। 
এছাড়া জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে রংপুর জেলা। এই জেলায় জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৫১ জন। দিনাজপুরে ২ হাজার ৩৩২ জন, গাইবান্ধায় ১ হাজার ২৬৫ জন, নীলফামারীতে ১ হাজার ৪৬০ জন, কুড়িগ্রামে ৬৮৭ জন, লালমনিরহাটে ৫৬৫জন, ঠাকুরগাঁওয়ে ৬৮৩ জন এবং পঞ্চগড়ে ৩৫৭ জন জিপিএ-৫ পেয়েছে। 
ওদিকে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর আনন্দ-উচ্ছাসে মেতেছে রংপুরের বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। প্রতিবারের মতো এবারও রংপুর ক্যাডেট কলেজে ৫৩ জন পরীক্ষার্থীদের মধ্যে শতভাগ পাশ এবং শতভাগ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে রংপুরের ধাপ সাতগাড়া বায়তুল মুকাররম কামিল মাদ্রাসায়, বড় রংপুর কারামতিয়া কামিল মাদ্রাসা, মেকুরা ইসলামিয়া ফাযিল ডিগ্রি মাদ্রাসার ফলাফল ভাল হয়েছে। ### ০৮-০২-২৩ইং