রংপুর বিভাগের ১৪ শ্রেষ্ঠ ভ্যাটদাতাকে সম্মাননা প্রদান 

রংপুর বিভাগের ১৪ শ্রেষ্ঠ ভ্যাটদাতাকে সম্মাননা প্রদান 

এহসানুল হক সুমন ♦ রংপুর বিভাগের ১৪ শ্রেষ্ঠ ভ্যাটদাতাকে সম্মাননা দিয়েছে রংপুর কাস্টমস এক্সাইজ ভ্যাট কমিশনারেট। জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে সেবা, উৎপাদন ও ব্যবসা ক্যাটাগরিতে এ সম্মাননা প্রদান করা হয়। বৃহস্পতিবার সকালে নগরীর একটি কমিউনিটি সেন্টার মিলনায়তনে সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

রংপুর কাস্টমস এক্সাইজ ভ্যাট কমিশনারেটের কমিশনার শওকত আলী সাদী’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মোঃ আব্দুল মজিদ, রংপুর চেম্বার অব কর্মাসের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু। আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন, রংপুর কাস্টমস এক্সাইজ ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার অরুন কুমার বিশ্বাস। মূল প্রবন্ধ উপস্থাপন করেন, অতিরিক্ত কমিশনার জুয়েল আহমেদ। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের উন্নয়নের ধারাবাহিকতা অব্যহত রাখতে ভ্যাট প্রদানের কোন বিকল্প নেই। আয়করের আওতায় দেশের প্রত্যেক নাগরিক না আসলে সবাই ভ্যাট বা মূল্য সংযোগ কর প্রদান করছেন। তাই পণ্য কেনার পর ভ্যাটের চালান বুঝে নেয়া প্রত্যেক নাগরিকের দায়িত্ব। এছাড়া ভ্যাট প্রদানকারীদের সহজ ও হয়রানী মুক্তভাবে অনলাইনে ভ্যাট প্রদানের ব্যবস্থা করেছে জাতীয় রাজস্ব বোর্ড। ফলে ঘরে বসে অথবা দেশের বাহিরে থেকেও ভ্যাট প্রদান করতে পারবেন। বর্তমানে যে কোন তফশীলী ব্যাংকের মাধ্যমে এখন ভ্যাট প্রদান করা যায়। এছাড়া প্রতিটি ব্যবসায়ীকে প্রতি মাসে ভ্যাট প্রদান করতে হয়। যারা নিয়মিত ভ্যাট প্রদান করেন না তাদের ভ্যাট আইনের মাধ্যমে জরিমানা গুনতে হয়। 

বক্তারা আরও বলেন, দেশের ভ্যাট প্রদানকারী বিভাগের মধ্যে রংপুর দ্বিতীয় অবস্থানে রয়েছে। রংপুর বিভাগের ৮ জেলার ব্যবসায়ীদের দেশপ্রেম, আন্তরিকতার কারণে এ অর্জন সম্ভব হয়েছে বলে জানান বক্তারা।