বাংলাদেশে অনলাইন সাংবাদিকতার ধারা বদলে দিয়েছে ঢাকা পোস্ট

বাংলাদেশে অনলাইন সাংবাদিকতার ধারা বদলে দিয়েছে ঢাকা পোস্ট

স্টাফ রিপোর্টার ♦ বস্তুনিষ্ট সংবাদ পরিবেশনের মধ্যদিয়ে খুব অল্প সময়ে সব শ্রেণিপেশার মানুষের আস্থা অর্জনে সক্ষম হয়েছে। পাঠকের প্রত্যাশা পূরণের যে চ্যালেঞ্জ, তা দুই বছরের মধ্যে উঁতরে যাওয়াটা কষ্টসাধ্য ব্যাপার। কিন্তু ঢাকা পোস্ট সেটা অর্জনের সাথে সাথে ডিজিটাল গণমাধ্যমে নতুনত্ব এনেছে। মানবিক সাংবাদিকতায়ও গতি এনেছে। শহর থেকে গ্রামে, সবখানে সবার সংবাদ তুলে ধরার কারণে এখন তৃণমূলে পাঠক সৃষ্টিতে ঢাকা পোস্ট এগিয়ে রয়েছে।
বৃহস্পতিবার (১৬ ফেব্রæয়ারি) দুপুরে রংপুরে জনপ্রিয় নিউজ পোর্টাল ঢাকা পোস্টের দ্বিতীয় বর্ষপূর্তির অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। রংপুর মহানগরীর সুমি কমিউনিটি সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় দুই বছর পেরিয়ে ৩ বছরে পদার্পন উপলক্ষে ঢাকা পোস্টের সফলতা কামনা করেছেন বক্তারা।
অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি ছিলেন একুশে পদকে ভূষিত ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান মাস্টার। প্রধান অতিথির বক্তব্য রাখেন রংপুর পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজী মোঃ জুননুন।
বিশেষ অতিথি ছিলেন, সর্বোচ্চ করদাতা (পরপর ৫ বার) ও রয়্যালটি মেগামলের চেয়ারম্যান তৌহিদ হোসেন আশরাফী, রংপুর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা, সুজন রংপুর মহানগর সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, রংপুর বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদের আহŸায়ক ওয়াদুদ আলী, দৈনিক দাবানলের সম্পাদক খন্দকার মোস্তফা সরওয়ার অনু, সিনিয়র সাংবাদিক মোহাম্মদ নুরুজ্জামান, সাংবাদিক ও সংগঠক মেরিনা লাভলী, নাট্যব্যক্তিত্ব মিজান তালুকদার।  
সম্মানিত অতিথি ছিলেন প্রেসক্লাব রংপুরের সভাপতি মাহাবুব রহমান হাবু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বাপ্পী, সিটি প্রেসক্লাবের সভাপতি স্বপন চৌধুরী, রিপোর্টাস ক্লাব রংপুরের সাধারণ সম্পাদক সরকার মাজহারুল মান্নান, মাহিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বাবলু নাগ, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন রংপুরের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম রিপন।

নাট্যব্যক্তিত্ব ও সংগঠক এম এ মজিদের সভাপতিত্বে ও ঢাকা পোস্টের নিজস্ব প্রতিবেদক ফরহাদুজ্জামান ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা পোস্টের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শিপন তালুকদার, আজকের পত্রিকার রংপুর প্রতিনিধি শিপুল ইসলাম, ঢাকা মেইলের রংপুর প্রতিনিধি রেজাউল করিম জীবন, রংপুর মহানগর যুবদলের সাংগঠনিক সম্পাদক জহির আলম নয়ন, সাংবাদিক জয়নাল আবেদীন, জাভেদ ইকবাল, সিদ্দিকুর রহমান, নজরুল মৃধা, আব্দুর রহমান মিন্টু, রেজাউল ইসলাম বাবু, জাহাঙ্গীর আলম বাদল, রফিকুল ইসলাম রফিক, ইসমাইল হোসেন প্রিন্স, ফারহানা বিনতে মাহবুব লিমা, কামরুল হাসান টিটু, ফখরুল শাহীন, মাজেদ মাসুদ, এস এম ইকবাল, রণজিৎ দাস, আফসার আতিক, একেএম সুমন, মেজবাহুল হিমেল, রংপুর উন্নয়ন ফোরামের সদস্য সচিব রাকিবুল হাসান, বাংলার চোখের কেন্দ্রীয় সদস্য দুলাল মিয়া প্রমুখ।
এসময় বক্তারা বলেন, বেশি বেশি মানবিক সংবাদ পরিবেশে গণমাধ্যমে ঢাকা পোস্ট নতুন মাত্রা এনেছে। এখন অন্যান্য গণমাধ্যমগুলো মানবিক সংবাদ প্রকাশে গুরুত্ব দিচ্ছে। এটি মানবিক সমাজ গঠনে ভালো একটি দিক। আমরা চাই দেশের স্বাধীনতা, গণতন্ত্র, রাজনীতি, সংস্কৃতিসহ দেশের মানুষের জন্য নিবেদিত হয়ে কাজ করবে ঢাকা পোস্ট। বিশেষ করে সত্য ও বস্তুনিষ্ট সংবাদের পরিবেশনের মধ্যদিয়ে ঢাকা পোস্ট তাদের এগিয়ে যাবার পথে প্রতিবদ্ধকতা তা পেরিয়ে যাবে।
অতিথিরা আরও বলেন, এখন আমরা উন্নত দেশে আছি। উন্নয়নের সাথে দেশ এখন স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছে। ডিজিটালের সাথে তাল মিলিয়ে সাংবাদিকদের স্মার্ট সাংবাদিক হয়ে উঠতে হবে। জনবান্ধব, অনুসন্ধানী, মানবিক, উন্নয়ন, সমস্যা ও সম্ভাবনার বিষয়গুলোকে বেশি বেশি গণমাধ্যমে তুলে আনতে হবে। তাহলে ঢাকা পোস্ট মানুষের হৃদয়ে যে জায়গা পেয়েছে, তা অটুট থাকবে।
আলোচনা শেষে একুশে পদকে ভূষিত ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান মাস্টারকে এবং সমাজসেবায় অবদানের জন্য উইমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমির প্রতিষ্ঠাতা সাবেক খেলোয়াড় আরিফা জাহান বীথিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। বীথির পক্ষে তার মা মাজেদা বেগম সম্মাননা স্মারক গ্রহণ করেন। এসময় ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান মাস্টার ঢাকা পোস্টকে ধন্যবাদ জানিয়ে দেশ ও মানুষের জন্য সত্য, বস্তুনিষ্ট ও গ্রহণযোগ্য সংবাদ পরিবেশনে সকল সাংবাদিকদের প্রতি আহŸান জানান।

পরে কেককাটা পর্ব শেষে নগরীর প্রেসক্লাব সংলগ্ন নিউ ক্রস রোডে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। এতে অতিথিরা ছাড়াও প্রেসক্লাব রংপুর, সিটি প্রেসক্লাব, মাহিগঞ্জ প্রেসক্লাব, রংপুর রিপোর্টার্স ক্লাব, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, রিপোর্টার্স ক্লাব রংপুর, , টিসিএ রংপুর, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, বাংলার চোখ, কাকাশিস, সংবাদপত্র হকার্স ইউনিয়নসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।