রংপুরে নাশকতা মামলায় বিএনপি’র ৫ নেতাকর্মীর ১০ বছরের সাজা

রংপুরে নাশকতা মামলায় বিএনপি’র ৫ নেতাকর্মীর ১০ বছরের সাজা

স্টাফ রিপোর্টার ♦ রংপুরে নাশকতা মামলায় জেলা ও মহানগর বিএনপি’র সদস্য সচিব ও যুবদল নেতাসহ ৫ জনকে দশ বছরের কারাদন্ড দিয়েছে আদালত। গতকাল সোমবার (২০ নভেম্বর) দুপুরে রংপুর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১ এর বিচারক কৃষ্ণ কান্ত রায় এ ঘোষণা করেন। রায় ঘোষণার সময় মহানগর বিএনপি’র সদস্য সচিব অ্যাড. মাহফুজ-উন-নবী ডন আদালতে উপস্থিত ছিলেন। অপর পলাতক আসামীদের গ্রেফতারের নির্দেশ দিয়েছে আদালত।

সাজাপ্রাপ্তরা হলেন, জেলা বিএনপি’র সদস্য সচিব আনিছুর রহমান লাকু, মহানগর বিএনপি’র সদস্য সচিব অ্যাড. মাহফুজ-উন-নবী ডন, মহানগর যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক জহির আলম নয়ন, জেলা যুবদলের সহ-সভাপতি তারেক হাসান সোহাগ ও যুবদল কর্মী আরিফ হোসেন।

এ মামলার অপর আসামী জেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক রইচ আহমেদ ও জেলা যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক সামসুল হক ঝন্টু মৃত্যুবরণ করায় তাদের নাম মামলা থেকে বাদ দেওয়া হয়েছে।

মামলা সূত্রে জানা যায়, হরতালে নাশকতা সৃষ্টির জন্য বিস্ফোরক দ্রব্যসহ আলোচনা করছে এমন সংবাদের ভিত্তিতে ২০১৩ সালের ১৯ মে রাত ১১টায় রংপুর পলিটেকনিক ইন্সটিটিউটে অভিযান চালায় পুলিশ।

এ সময় পুলিশ ৭ আসামীকে গ্রেফতারসহ ৫৬টি পটকা বোমা উদ্ধার করে। দীর্ঘ প্রায় ১০ বছর ধরে মামলার সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে সোমবার আদালতের বিচারক ৫ আসামীকে দোষী সাব্যস্ত করে প্রত্যেককে ১০ বছরের কারাদন্ড ও ১০ হাজার টাকা করে অর্থদন্ড দিয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুস সাত্তার বলেন, অপরাধ প্রমাণিত হওয়ায় আদালত আসামীদের ১০ বছর করে কারাদন্ড দিয়েছে। আমরা এ রায়ে সন্তুষ্ট।

আসামী পক্ষের আইনজীবি আফতাব হোসেন বলেন, রাষ্ট্রপক্ষ যে সাক্ষী উপস্থাপন করেছে আদালতে তারা ভিন্ন ভিন্ন সাক্ষ্য দিয়েছে। কাজেই এটা বোঝা যায় একটি সাজানো মামলা। এছাড়া আসামীদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আইনজীবি অভিযোগ প্রমাণ করতে পারেনি। আমরা এ ফরমায়েসী রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবো।