জনসংখ্যাকে মানব সম্পদে রুপান্তর নিয়ে যা বললেন আজহারী

যতো শিক্ষিতই হোক না কেন, তরুণ প্রজন্ম নানা বিধ্বংসী কর্মকান্ডে জড়িয়ে পড়বে।

জনসংখ্যাকে মানব সম্পদে রুপান্তর নিয়ে যা বললেন আজহারী
ছবি: সংগৃহীত

নিউজডোর ডেস্ক ♦ জনসংখ্যাকে মানব সম্পদে রুপান্তর করার বিষয়ে একটি পোস্ট করেছেন বাংরাদেশের জনপ্রিয় ইসলামি বক্তা। তাঁর ফেসবুক পেইজে একটি পোস্টের মাধ্যমে তিনি এ বিষয়ে আলোচনা করেন।

তিনি লিছেন, মানুষকে মানুষ হিসেবে গড়ে তোলা একটি চ্যালেঞ্জিং কাজ। যথাযথ শিক্ষা, নৈতিক মূল্যবোধ সঠিক পরিচর্যা পেলে মানুষ মূল্যবান সম্পদে পরিণত হয়। জনসংখ্যা হয় জনশক্তি। রুপান্তরিত হয় মানব সম্পদে। আর যথাযথ শিক্ষা পরিচর্যার অভাবে এই মানুষগুলোই হয়ে ওঠে সমাজের বোঝা, উশৃঙ্খল, দুরাচারী, হিংস্র, এবং পাশবিক প্রকৃতির।

পোস্টে আরও লেখেন, নতুন আঙ্গিকে ইসলামের ছোঁয়া পেয়ে আজ বাংলাদেশে অনেক তরুণ-তরুণী সময়মতো সালাত আদায় করে, হারাম রিলেশনশিপ বাদ দিয়ে বৈধ বিয়ের পথ খুঁজে, উদ্যোক্তা হয়ে হালাল উপার্জনের চেষ্টা করে এবং সুন্দর সমাজ গড়ার স্বপ্ন দেখে। আর এই ছেলেগুলোই হেরার আলোর জ্যোতির্ময় ছোঁয়া না পেলে হয়তো কিশোর গ্যাং তৈরী, চাঁদাবাজি, মাস্তানি, ইভটিজিং ইত্যাদি করে বেড়াতো। তারমানে, আদতে কোন মানুষই খারাপ নয়। দরকার যথাযথ পরিচর্যা দিকনির্দেশনার।

যেমন ধরুন, আবরার ফাহাদ যেমন মেধাবী ছাত্র ছিল, তেমনিভাবে ফাঁসি যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্ত ২৫ জন আসামিও আবরারের মতই মেধাবী ছিল। এতো মেধাবী হওয়া সত্ত্বেও নৈতিকতা মানবিক মূল্যবোধের অভাবে, তাদের মতোই আরেকজন শিক্ষার্থীকে পিটিয়ে /ত্যা করতে তাদের বুক কাঁপেনি। তাদের বাবামায়েরা হয়তো কখনো বুঝতেই পারেনি যে তাদের সন্তান এরকম একজন খুনী সত্তা হয়ে বেড়ে উঠছে।

তাই, জনসংখ্যাকে মানব সম্পদে রুপান্তর করতে, অভিবাবক, শিক্ষকমণ্ডলী এবং সরকারসবাইকে নতুন করে ভাবতে হবে। দেশে প্রায় কোটি তরুণ-তরুণী। মানবিক মূল্যবোধ নৈতিক শিক্ষায় উজ্জীবিত করতে না পারলে, যতো শিক্ষিতই হোক না কেন, তরুণ প্রজন্ম এভাবে নানা বিধ্বংসী কর্মকান্ডে জড়িয়ে পড়বে। নষ্ট করবে তাদের উজ্জ্বল ভবিষ্যত। বারবার পিছিয়ে পড়বে আগামীর বাংলাদেশ।

আরও পড়ুন: সময় মতো বিয়ে নিয়ে যা বললেন মিজানুর রহমান আজহারী

 

মিজানুর রহমান আজহারীর ভেরিফাইড ফেসবুক পেইজ হতে সংগৃহীত।