রংপুরে ভূমিহীনদের পূনর্বাসন ও দ্রব্যমূল্য দাবিতে পদযাত্রা

রংপুরে ভূমিহীনদের পূনর্বাসন ও দ্রব্যমূল্য  দাবিতে পদযাত্রা


স্টাফ রিপোর্টার, রংপুর থেকে: স্বনামে-বেনামে ও বিত্তবানদের দখলে থাকা খাস জমির বরাদ্দ বাতিল করে ভ‚মিহীনদের পূনর্বাসন, দ্রব্যমূল্য হ্রাস ও আর্মি-পুলিশ রেটে রেশনের দাবিতে রংপুরে পদযাত্রা করেছে ভূমিহীন ও গৃহহীন সংগঠন।
বৃহস্পতিবার (২০ জুলাই) পদযাত্রাটি নগরীর সাতমাথা হতে মাহিগঞ্জ,তাজহাট,আনসারী মোড়, বাবুপাড়া হয়ে রংপুর রেলওয়ে ষ্টেশনে এসে শেষ হয়। এরপর অনুষ্ঠিত পথসভায় প্রধান সংগঠক আনোয়ার হোসেন বাবলু, সংগঠক আহসানুল আরেফিন তিতুসহ ভূমিহীন গৃহহীন সংগঠনের নেতৃবৃন্দ।
এসময় বক্তারা বলেন, রংপুর সিটি এলাকা ও এর আশেপাশের উপজেলার কয়েক হাজার ভূমিহীন ও গৃহহীন ছিন্নমূল, ঠিকানাবিহীন পরিবার খাস জমিতে তাদের পুনর্বাসনের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে। এ পরিবারগুলো নদী ভাঙ্গনে সর্বস্ব হারিয়েছে। এসব পরিবারের বিরাট অংশ সড়কের ধারে, রেললাইনের ধারে মানবেতর জীবনযাপন করছে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০২২ সালের মধ্যে মুজিববর্ষে দেশের সকল ভূমিহীনদের পুনর্বাসনের আশ্বাসে রংপুরের ভূমিহীন গৃহহীনরাও আশায় বুক বেঁধেছিলো। ইতিমধ্যে অন্যের জমিতে ভাড়ায় ঝুপড়ি ঘরে বসবাসকারী ভূমিহীনদের জমির দখলদাররা উচ্ছেদ শুরু করেছে।
এছাড়াও বক্তারা বলেন, এছাড়া নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম গরীব মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে হবে এবং আর্মি-পুলিশের রেটে ভূমিহীনসহ সকল নিম্ন আয়ের মানুষের জন্য রেশনের ব্যবস্থা করতে হবে।