জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ১৩ দফা দাবিতে রংপুরে সমাবেশ 

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ১৩ দফা দাবিতে রংপুরে সমাবেশ 

স্টাফ রিপোর্টার ♦ জলবায়ু পরিবর্তনের প্রভাবে দূর্যোগ কবলিত দেশে সবুজ তহবিলের অর্থায়ন বৃদ্ধি, বায়ু দূষণ বন্ধ করে বৈশ্বিক উষ্ণতা রোধ, জীবাশ্ম জ্বালানী থেকে বেরিয়ে এসে শতভাগ নবায়নযোগ্য জ্বালানীর ব্যবহারসহ ১৩ দফা দাবীতে রংপুরে সমাবেশ হয়েছে। মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে নগরীর পার্কের মোড় এলাকায় ডপস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক উজ্জ্বল চক্রবর্তীর সভাপতিত্বে সমাবেশে এতে বক্তব্য রাখেন, ডপসের প্রকল্প ব্যবস্থাপক নুরুল ইসলাম, সমাজকর্মী নাজিম উদ্দিন সুমন, শিরিন আক্তার, ফিরোজা আক্তার, মুর্হুত খান, মাহযাবিন বিনতে রহমান, প্রিয় আক্তার, লিপিকা বেগমসহ সামাজিক সংগঠন ক্লিন ও বাংলাদেশ ওয়ার্কিং গ্রæপ অন এক্সটার্নাল ডেবট নেটওয়ার্কের সদস্যরা।
বক্তারা বলেন, শিল্পোন্নত দেশে দূষণের ফলে অনেক দেশ ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে (কপ-২৮) জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্থ দেশগুলোর দিকে বিশেষ দৃষ্টি দিতে হবে। এতে পরিবেশ দূষণ বন্ধ করা, বৈশ্বিক উষ্ণতা কমানো, জীবাশ্ম জ্বালানি থেকে সরে এসে শতভাগ নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার, প্যারিস চুক্তি সম্পাদন, নানা ধরনের জনসচেতনতামূলক কার্যক্রম বৃদ্ধি করতে হবে। 
এ সময় বক্তারা আরও বলেন, বিশ্বের জলবায়ু ক্ষতিগ্রস্থ দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৬০। জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে যে প্রাকৃতিক দূর্যোগ আসছে তা দেশের নিজস্ব তহবিল থেকে মোকাবেলা করা কঠিন। তাই বাংলাদেশসহ অন্যান্য উন্নয়নশীল দেশে চলমান ও আসন্ন জলবায়ু ঝুঁকি মোকাবেলায় জলবায়ু তহবিল গঠনের উপরে গুরুত্বারোপ করতে হবে।