রংপুরে সংখ্যালঘু’র জমি জবর দখল চেষ্টাসহ প্রাণনাশের হুমকি

জমি বেদখলসহ পরিবারের সদস্যদের বড় ধরনের ক্ষতি এবং রক্তক্ষয়ী সংঘর্ষের শংঙ্কা

রংপুরে সংখ্যালঘু’র জমি জবর দখল চেষ্টাসহ প্রাণনাশের হুমকি

স্টাফ রিপোর্টার ♦ রংপুরে জমি জবর দখল চেষ্টাসহ প্রাণনাশের হুমকির অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছে ভ‚ক্তভোগী এক সংখ্যালঘু পরিবার।

সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুরে রংপুর প্রেসক্লাবে ভ‚ক্তভোগী পরিবারের সদস্য মানিক চন্দ্র (৩৩) জানান, পীরগাছা উপজেলার মনিরামপুর গ্রামের বাসিন্দা মানিকের বাবা ভবেশ চন্দ্র রায় পৈত্রিক সূত্রে ২৬ শতক জমি পান। এর মধ্যে ১৩ শতক জমির উপরে বসত বাড়ি ও চর্তুদিকে ফলজ ও বনজ গাছ রয়েছে। বাকী ১৩ শতক জমিতে দীর্ঘদিন ধরে চাষাবাদ করেন তারা। হঠাৎ করে প্রতিবেশী মোহাম্মদ আলীর ছেলে তসলে মিয়া (৩০) ওই জমিটি নিজের দাবী করে ভবেশ চন্দ্র রায়ের পরিবারের সাথে বিরোধে জড়ান। ভবেশ চন্দ্র পৈত্রিক ভিটা ও জমি বাঁচাতে আদালতে একটি মামলা দায়ের করেন। আদালত মামলাটি তদন্তের জন্য স্থানীয় তহশীলদারকে নির্দেশ দিলে তহশীলদারের বিরোধপূর্ণ ১৩ শতক জমি ভবেশের নামে রেকর্ড রয়েছে বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করেন। গত ৩০ জুলাই দুপুরে তসলে মিয়া, বছির উদ্দিনের ছেলে মজিদ মিয়া (৫০), বাছির উদ্দিনের ছেলে আব্দুর রশিদ (৪০) ও দেলাবর মিয়ার ছেলে হাফিজার রহমান (৩৫) ভবেশ চন্দ্র ও ছেলে মানিক মিয়াকে আবাদী জমিটি তাদের বলে দাবী করে সেই জমিতে নামলে মারপিট করে শেষ করে ফেলবে বলে হুমকি দেয়। এ সময় স্থানীয় এলাকাবাসীর হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

মানিক চন্দ্র বলেন, জমি বেদখলসহ পরিবারের সদস্যদের বড় ধরনের ক্ষতি এবং রক্তক্ষয়ী সংঘর্ষের শংঙ্কা নিয়ে পুরো পরিবার দিনাতিপাত করছি। দখল চেষ্টাকারীরা প্রভাবশালী হওয়ায় তারা নিয়মিত হুমকি দিচ্ছে। আমি আমার পৈত্রিক জমিতে চাষাবাদ করতে পারছি না। এ ঘটনায় থানায় অভিযোগ দিলেও পুলিশ একটি বারের জন্য হলেও এলাকায় আসেনি কিংবা তদন্ত করেনি। আমি নিরুপায় হয়ে পৈত্রিক জমি ও পরিবারের সদস্যদের প্রাণ বাঁচাতে আজ সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মানিক চন্দ্রের বাবা ভবেশ চন্দ্র রায়, মা বাসন্তী রানী, স্ত্রী সুর্বণা রানী। 

এ ব্যাপারে পীরগাছা থানার ওসি মাসুমুর রহমান বলেন, আমি একটি মামলার সাক্ষ্য দিতে জেলার বাহিরে রয়েছি। এ বিষয়টি আমার জানা নেই, থানায় গিয়ে খোঁজ নেব।