নির্বাচনকে ঘিরে জঙ্গীবাদের উত্থান রোধে  আইন শৃঙ্খলা বাহিনী কাজ করছে 

নির্বাচনকে ঘিরে জঙ্গীবাদের উত্থান রোধে  আইন শৃঙ্খলা বাহিনী কাজ করছে 

স্টাফ রিপোর্টার ♦ এন্টিটেরোরিজম ইউনিটের প্রধান অতিরিক্ত আইজিপি এসএম রুহুল আমিন বলেছেন, নির্বাচনের সাথে জঙ্গীবাদের উত্থানের সম্পর্ক না থাকলেও তারা অস্থির পরিস্থিতির সুযোগ নিতে চায়। নির্বাচনকে ঘিরে বিভিন্ন রাজনৈতিক গোষ্ঠির মতবিরোধ রয়েছে, এই অস্থিরতাকে তারা সুযোগ নিতেই পারে। জঙ্গীবাদের উত্থান রোধে পুলিশ, র‌্যাবসহ আইন শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা অনলাইন পেট্রোলিং, সাইবার পেট্রোলিংসহ নানামূখী কাজ করছে। দেশের মাটিতে জঙ্গীরা তাদের ঘাঁটি গড়তে পারবে না।

শনিবার (৭ অক্টোবর) দুপুরে রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ মিলনায়তনে ‘উগ্রবাদ, জঙ্গীবাদ ও সহিংস চরমপন্থা প্রতিরোধে শিক্ষক ও শিক্ষার্থীদের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এন্টিটেরোরিজম ইউনিটের প্রধান বলেন, জঙ্গীবাদের সাথে দারিদ্রতার একটি সম্পর্ক রয়েছে। এক সময় এ অঞ্চল পিছিয়ে থাকার কারণে এখানে জঙ্গীবাদের প্রভাব বেশি ছিল। কিন্তু বর্তমানে শুরু উত্তরাঞ্চল নয়, সারাদেশেই জঙ্গী পাওয়া যাচ্ছে। তবে পরিসংখ্যানগত দিক দেখলে উত্তরাঞ্চলেই বেশি রয়েছে। তিনি আরও বলেন, বর্তমানে সোস্যাল মিডিয়ার যুগ। ভার্চুয়াল জগতে জঙ্গীরা অনেক একটিভ রয়েছে। তাই আমরা সাইবার পেট্রোলিংয়ের মাধ্যমে সেখানে তাদের মনিটরিং করছি। আমরা জনগণকে সাথে নিয়ে জঙ্গীবাদ দমনে এগিয়ে যেতে চাই।

অতিরিক্ত আইজিপি এসএম রুহুল আমিন বলেন, দেশের প্রতিটি জেলা ও মহানগরে এন্টিটেরোরিজম ইউনিট খোলা হচ্ছে। চলতি মাসেই এই ইউনিটের প্রধানসহ কর্মকর্তাদের জঙ্গীবাদ দমন সংক্রান্ত প্রশিক্ষণ প্রদান শুরু করা হবে। এটি তিন থেকে চার মাসব্যাপী হবে। এই প্রশিক্ষণ পাওয়ার পর পুলিশের প্রশিক্ষিত কর্মকর্তারা তাদের লব্ধ জ্ঞান বিট পুলিশ এবং কমিউনিটিতে ছড়িয়ে দেবে। এতে করে জঙ্গীবাদ দমনে আমরা অনেক এগিয়ে যাবো।

রংপুর রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেনের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ বিমল চন্দ্র রায়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ মনিরুজ্জামান, পুলিশ ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট বাসুদেব বণিক, রংপুর জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরীসহ অন্যরা। এন্টিটেরোরিজম ইউনিটের উদ্যোগে দিনব্যাপী এ মতবিনিময় সভায় বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা, মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীরা এবং পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।