রাজনৈতিক উত্তাপ, খুন, দুর্ঘটনায় ২০২২-এ রংপুর আলোচিত

যা যা ঘটেছে রংপুরে এবছরে

রাজনৈতিক উত্তাপ, খুন, দুর্ঘটনায় ২০২২-এ রংপুর আলোচিত

নভেল চৌধুরী ♦ ২০২২ সাল, রংপুর ছিল দেশব্যাপী ব্যাপক আলোচনার বিষয়। ২০২২ এই রংপুর দেখেছে, ভয়ঙ্কর অপরাধে নারীদের বিচরণ, জাতীয় পার্টির সম্মেলন, বিএনপি’র গণসমাবেশ, যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন। ২০২২ এই হয়েছে রংপুর জেলা পরিষদ নির্বাচন, রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন। এ দুটিই নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পরাজয় দেখেছে রংপুর। জাতীয়পার্টির নেতা মশিউর রহমান রাঙ্গাঁকে মহাসচিব পদ থেকে বহিষ্কার করা হয় এবছরেই। নিত্যপণ্য দ্রব্যের দামের উর্ধ্বগতির প্রতিবাদে সমাবেশ-মিছিল-মানববন্ধনে রংপুর ছিল উত্তাল। এবছর পীরগাছা, গঙ্গাচড়াসহ বিভিন্ন উপজেলায় একাধিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। একাধিকবার তারাগঞ্জে সড়ক দুর্ঘটনাসহ জেলার বিভিন্ন জায়গায় সড়ক দুর্ঘটনা ঘটে এ বছরেই। এ বছরেই রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে একসাথে ৪ নবজাতকের জন্ম হয়। এছাড়াও দীর্ঘ ৩২ বছর পর রংপুর চিড়িয়াখানার জলহস্তীর পরিবারে নতুন অতিথির আগমণ ঘটে ২০২২ এই।

২০২২ সালে রংপুরে পুরুষদের পাশাপাশি এক শ্রেনির নারীদেরও দেখা যায় ভয়ঙ্কর সব অপরাধে জড়াতে। ছিনতাই, অপহরণ, মাদক বিক্রি, ও যৌনতার জালে  ফাঁসিয়ে হুমকি দিয়ে অর্থ আদায়সহ তাদের এই সন্ত্রাসবাদ রংপুরবাসীর মনে একধরণের ভীতি তৈরি করে দিয়েছিল। গত ১৪ জানুয়ারি দুই ব্যবসায়ীকে অপহরণের অভিযোগে খাদিজা বেগমসহ তিনজনকে গ্রেফতার করে র‌্যাব। প্রেমের ফাঁদে ফেলে অর্থ আদায়ের অভিযোগে কানিজ ফাতেমা আনিসা নামে একজনকে গ্রেফতার করে পুলিশ। ধনী পরিবারের সন্তানদের টার্গেট করে ফাঁদে ফেলে অর্থ আদায়ের অভিযোগে অনিক-আসমানি দম্পতিকে গ্রেফতার করে পুলিশ। এছাড়াও ভুয়া ম্যাজিস্ট্রেট সেজে প্রতারণার অভিযোগে পিবিআইয়ের হাতে ধরা পড়ে তাসনিম সরকার অনামিকা। প্রতারণার অভিযোগে শাহিনা শীলা ও আমিন নামে দু’জনকে গ্রেফতার করে ডিবি পুলিশ।  

২০২২ এই রংপুরে দেশের বড় তিনটি রাজনৈতিক দলের সমাবেশ ও সম্মেলন অনুষ্ঠিত হয় । জাতীয় পার্টির ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় নগরীর পাবলিক লাইব্রেরী মাঠে। সেখানে সদ্য নির্বাচিত মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফাকে সভাপতি ও এসএম ইয়াছিরকে সাধারণ সম্পাদক করে রংপুর মহানগর কমিটি ঘোষণা করা হয়। বিএনপির বিশাল গণসমাবেশ নগরীর কালেক্টরেট ময়দানে অনুষ্ঠিত হয় ববেছরের ২৯ অক্টোবরে। সেখানে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুলসহ কেন্দ্রীয় নেতারা।  ৫ নভেম্বর দীর্ঘ ২৬ বছর পর রংপুরে অনুষ্ঠিত হয় যুবলীগের সম্মেলন। সেখানে উপস্থিত ছিলেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। এই ২০২২ সালের ১৪ সেপ্টেম্বর কোনরকম শোকজ, নোটিশ ছাড়াই জাতীয় পার্টির পদ-পদবী থেকে অব্যাহতি প্রদান করা হয় মশিউর রহমান রাঙ্গাঁকে।

নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে সারাদেশের ন্যায় রংপুরও ছিল বেশ গরম। প্রতিবাদের আওয়াজে মুখরিত ছিল রংপুর। জাতীয় পার্টি, বাংলাদেশ কৃষক ক্ষেত মজুর, বাসদ, কমিউনিস্ট পার্টিসহ অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দরা প্রতিবাদ মিছিল-সমাবেশ ও মানববন্ধন করেন।

তারাগঞ্জে একাধিকবার সড়ক দুর্ঘটনাসহ রংপুরে বেশকয়েকটি স্থানে সড়ক দুর্ঘটনার ঘটে। পীরগাছায় একাধিক প্রেমের জেরে ঝগড়ার এক পর্যায়ে প্রাণ হারায় হয় দশম শ্রেনির শিক্ষার্থী সানজিদা ইভা। পীরগাছায় যুবককে কুপিয়ে হত্যা, চার বছর আগে তালাক দেয়া স্ত্রীকে ফিরিয়ে আনতে ব্যর্থ হওয়ায় সাবেক শ্যালককে হত্যাসহ বাড়িঘরে আগুন ধরিয়ে দেয় পীরগাছার মিজান মিয়া। স্ত্রীর পরকীয়া থামাতে না পেরে তাকে হত্যা করে থানায় আকত্মসমর্পন করে পীরগাছার স্বামী মাইনুদ্দিন। এছাড়াও জেলার পীরগঞ্জ ও মিঠাপুকুরের বেশকয়েকটি হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন করে পুলিশ ও র‌্যাব। এছাড়াও গঙ্গাচড়ায় হত্যা মামলার সন্দেহভাজন আসামি শহিদুল ইসলাম বিষপান করে আত্মহত্যা করেন ফেব্রুয়ারি মাসে। গঙ্গচড়ায় গণধর্ষণ মামলার পাঁচ আসামিকে আমৃত্যু কারাদণ্ড দেয় আদালত।

এছাড়াও ২০২২ সালের রংপুরে গুরুত্বপূর্ণ দুটি নির্বাচন হয়। জেলা পরিষদ নির্বাচন ও সিটি কর্পোরেশন নির্বাচন। যে দুটিই নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর হার হয়। রংপুর জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী এ্যাড. ইলিয়াস হোসেনকে হারিয়ে চেয়ারম্যানের আসেন বসেন আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু। এদিকে নগরবাসীকে অবাক করে দিয়ে রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেয়া হয় কেন্দ্রীয় কমিটির সদস্য এ্যাড. হোসনে আরা লুৎফা ডালিয়াকে। তবে ডালিয়াও তেমন সুবিধে করতে পারেননি। স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নেয়া আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেতা লতিফুর রহমান মিলন এাড. ডালিয়ার চেয়ে বেশি ভোট পেয়ে তৃতীয় হওয়ায় আবারও আওয়ামী লীগের মনোনয়ন দেয়া নিয়ে প্রশ্ন উঠেছে। আর এদিকে টানা দ্বিতীয়বারের মতো রংপুর সিটি কর্পোরেশনের নগর পিতা নির্বাচিত হয়ে শপথ বাক্য পাঠের অপেক্ষায় রয়েছেন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। নির্বাচনে জয় না পেয়েও ৫০ হাজার ভোট নিজের ঝুলিতে নিয়ে ল্যামলাইটে এসেছেন নির্বাচনে দ্বিতীয় হওয়া ইসলামি আন্দোলন বাংলাদেশ (হাতপাখা)’র প্রার্থী আমিরুজ্জামান পিয়াল। এদিকে লাঙ্গলের চেয়ে ১ লক্ষ ২৪ হাজারেরও বেশি, কম ভোট পাওয়া নৌকা ছিল চতুর্থ স্থানে।

এছাড়াও রংপুর সিটি নির্বাচনে ইভিএমে ধীরগতি, যান্ত্রিক ত্রুটি নিয়েও প্রশ্ন তুলেছে নগরবাসী। নির্বাচনকে ঘিরে নগরীর নানা জায়গায় পুলিশ-প্রার্থীর কর্মীদের মাঝে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। নগরীর ৪ নং ওয়ার্ডে বিজিবির টহলবাসে আগুন দেয়া হয়, পুনরায় নির্বাচনের দাবিও করা হয়, যা এখনও চলমান। ২৬ নং ওয়ার্ডে কাউন্সিলর দুই প্রার্থীর সমান ভোটের ঘটনাও ঘটে এই ২০২২-এ।